সৌন্দর্যকে ধরে রাখতে হলে রূপচর্চা আবশ্যক। ঘরে ও বাহিরের কাজ সেরে নারীরা রূপচর্চায় বসে। যতই ব্যস্ততা থাকুক না কেন ভালো স্কিন পাওয়ার জন্য অন্তত সপ্তাহে দুদিন স্কিনের যত্ন নিতে হয়। আর যদি বিয়ে হয় তাহলে তো কোন কথাই নয়। বিয়ের দিনে যাতে সুন্দর দেখায় সেই জন্য প্রতিদিনই রূপচর্চা নিয়ে ব্যস্ত সময় কাটায় নারীরা। তবে বিয়ের পর্ব শেষ হলেই যেন রূপচর্চাটাও শেষ হয়ে যায়। এটা ঠিক নয়। কারণ বিয়ের আনুষ্ঠানিকতায় ডাবল মেকাপ করা হয় এবং বিভিন্নভাবে হেয়ার স্টাইল করা হয়। এতে ত্বক ও চুল দুটোই প্রাণ খুলে শ্বাস নিতে পারে না। তাই ত্বক ও চুল দুটোই রুক্ষ হয়ে যায়। তাই বিয়ের পর্ব শেষ হলেও রূপচর্চাটা ধরে রাখতে হবে। এছাড়া বিয়ের আগের সৌন্দর্যকে ধরে রাখতে বিয়ের পরেও রূপচর্চা করা প্রয়োজন।

বিয়ের সময় গায়ে হলুদের দিনে কনেকে হলুদের ছোঁয়া দিতে হয়। এ সময় স্কিন হলদে ভাব দেখায়। এই হলদে ভাব বেশ কিছুদিন স্কিনে থেকে যায়। আর হলদে ভাব থাকলে স্কিনে মেকআপ করলে তেমন দেখতে ভালো লাগে না। তখন মুখের সৌন্দর্যটাই নষ্ট হয়ে যায়। তাই বিয়ের অনুষ্ঠান শেষ হলে একটা প্যাক ত্বকে ব্যবহার করলে এই হলদে ভাব দূর হয়ে যাবে। প্যাকটি নিচে দেওয়া হলো-

১) কিছু চালের গুঁড়া।

২) এক চামচ লেবুর রস।

৩) এক চামচ টক দই।

৪) এক চামচ মধু।

এই কয়টি উপকরণ একত্রে মিশিয়ে মুখে লাগালে হলদে ভাব দূর হয়ে যাবে। শুধু মুখে নয় এটি পুরো শরীরে লাগাতে পারবেন। প্যাকটি লাগিয়ে কিছুক্ষণ ম্যাসেজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন লাগান।

এছাড়া বিয়ের দিনে ত্বকে প্রচুর মেকাপ করা হয়। এতে ত্বকে ক্ষতিকর প্রভাব পড়ে। তাই বিয়ের পর রূপচর্চা বাদ দিলে ত্বক নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

এবার চুলের প্রসঙ্গে আসা যাক, বিয়ের দিনে বিভিন্ন ডিজাইনে চুল বাধা হয়। যার কারণে চুলের ওপর এক প্রকার চাপ পরে যায়। এতে চুল ভঙ্গুর হওয়ার সম্ভাবনা থাকে। তাই বিয়ের পর চুলের যত্ন নেওয়ায় প্রয়োজন। বাসাতেই চুলের জন্য একটি প্যাক বানাতে পারেন-

১) একটি ডিম।

২) একটি কলা।

৩) এক চামচ মধু।

এই তিনটি উপকরণ মিশিয়ে চুলে লাগিয়ে দশ মিনিট রাখুন। বেশি শুকাবেন না। কারণ বেশি শুকালে ধোয়ার সময় কলা উঠতে চাইবে না। এরপর শ্যাম্পু দিয়ে সুন্দরভাবে চুল ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন করলে চুলের সমস্যা দূর হয়ে যাবে।

বিয়ের পর অন্তত সপ্তাহে তিন দিন রূপচর্চা করুন। তাহলে বিয়ের আগের সৌন্দর্য ধরে রাখতে পারবেন।

আপনাদের যদি কোন প্রশ্ন ও মতামত থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here