টমেটো খাওয়া নিয়ে নানা উপকারিতার কথা আমরা সবাই জানি। আজ আমরা জানবো টমেটো দিয়ে কিভাবে রূপচর্চা করা যায়। যা কিনা অনেকেরই জানা নেই। ত্বকে হারানোর জেল্লা ফিরিয়ে আনতে ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এর জুড়ি নেই। ঘরোয়াভাবে তৈরি করুন একটি ফেসপ্যাক ও টমেটো দিয়ে তৈরি করুন নাইট ক্রিম মাত্র কয়েক দিনে আপনার ত্বকের কালচে ভাব দূর করে স্কিন উজ্জ্বল করে তুলতে পারে।

টমেটোর ঘরোয়া ফেসপ্যাক

টমেটো এই ফেসপ্যাকটি বানাতে খুবই সহজ। এই টমেটো প্যাকটি রোজ ব্যবহার করতে পারেন। আর এটি সব রকমের ত্বকের জন্যই এটি কাজে আসে। মুখের ডেড সেল সরিয়ে স্কিন এর ভেতর থেকে যত্ন নিতে সাহায্য করে। আসুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে এটি বানাবেন।

উপকরণ

একটি টমেটো কে দু টুকরো করে ফালি করে কাটুন। দুই চামচ চিনি নিন।

পদ্ধতি বা কিভাবে ব্যবহার করবেন

মুখ ভালো করে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে প্রথমে ধুয়ে নিন। এবার টমেটোর দুটি টুকরো চিনিতে দ্বীপ করে মুখে ভালো করে লাগান। 5 মিনিট মেসেজ করার পর 20 মিনিট অপেক্ষা করুন। টমেটো স্ক্রিনের ব্রাইটনেস বাড়াতে দারুণ সাহায্য করে। 20 মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন ভালো করে। সাপ্তাহে বা রোজ করতে পারলে খুবই ভালো এবং খুবই কাজে দেবে। না হলে অন্তত তিন দিন পর পর এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।

নাইট ক্রিম বানানোর প্রক্রিয়া

আগেই বলে নিচ্ছি যে এটি এক সপ্তাহ ফ্রিজে বানিয়ে রেখে ব্যবহার করা যাবে। সেজন্য এক সপ্তাহের নাইট ক্রিম কিভাবে বানাতে হয় সেই পরিমাণ অনুযায়ী আমরা উপকরণ বলে দেব।

উপকরণ

টমেটো বড় সাইজের দুটো পেস্ট করা ভিটামিন ই ক্যাপসুল দুটো ( ওষুধের দোকানে পেয়ে যাবেন ) আলমন্ড অয়েল বা বাদামের তেল 1 চা চামচ, অ্যালোভেরা জেল 1 চা চামচ। পরিষ্কার কাচের ছোট কন্টেনার একটি।

কি পদ্ধতিতে ব্যবহার করবেন ও বানাবেন

টমেটোর পেস্ট টি ছাকনি দিয়ে ভালো করে ফিল্টার করে নিন। এবার তাতে ভিটামিন ই ক্যাপসুল দুটো ভেঙে তা থেকে ভিটামিন ই মিশিয়ে নিন। এবার বাদামের তেল ও এলোভেরা জেল 1 চা চামচ করে ভালোকরে মিশান। মনে রাখবেন সব কটি উপাদানই যেন ভালোভাবে মিশানো হয়। এবার পরিস্কার কোন পাত্রে ভালো করে এটাকে ভরে রাখুন। রাতের বেলা ভালো করে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে এটি ব্যবহার করুন। সারারাত এটি আপনার স্কিনের কেয়ার নিতে সাহায্য করবে সকালে উঠে ভালো করে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

রোজ এটি ব্যবহার করুন আর আপনার ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনুন খুব সহজেই।

আপনাদের যদি কোন প্রশ্ন থাকে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানান এবং আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথেই থাকুন নিত্য নতুন টিপস পেতে ধন্যবাদ।