বিউটি টিপস
সৌন্দর্য এবং হেলথ টিপস

গলার ত্বক রাখুন কোমল আর টানটান, মাথায় রাখুন ৭ টি জরুরি পরামর্শ

0 3

গলার ত্বক রাখুন কোমল মুখের যত্ন নিয়ে বহু কথাই তো এতদিনে বলা হয়ে গেছে। ঠিক কীভাবে ত্বকের দেখভাল করলে উজ্জ্বল থাকবে মুখ, থাবা বসাতে পারবে না বয়সের ছোপ, তা নিয়েও বহু টিপস ইতিমধ্যেই আপনার জানা। কিন্তু একটু ভেবে দেখুন, এ সব টিপসের বেশিরভাগটাই রয়েছে মুখকে ঘিরে, তার সঙ্গে কিছুটা গুরুত্ব দেওয়া হয়েছে হাত আর পায়ের যত্নকেও। কিন্তু এত সবের মধ্যে বেমালুম বাদ পড়ে গেছে গলা। তাই হঠাৎই একদিন আপনি খেয়াল করবেন, মুখ ঝকঝকে হলেও গলার চামড়াটা কেমন যেন আলগা লাগছে, দাগছোপও পড়েছে কিছু। আসলে মুখের চেয়েও গলার যত্ন আমাদের বেশি করা দরকার, কারণ গলার পেশি বা ত্বকের নিচে কোনও হাড়ের শক্ত কাঠামো নেই। ফলে বয়সের ছাপ সবার আগে থাবা বসায় গলায়। তাই গলার ত্বক টানটান আর সতেজ রাখার দিকেও আপনাকে সমান মনোযোগী হতে হবে। জেনে রাখুন কিছু জরুরি টিপস।

টিপ 1
গলার ত্বক অসম্ভব পাতলা আর সংবেদনশীল। মুখের ত্বকের চেয়ে বেশ কয়েক গুণ স্পর্শকাতর গলার ত্বক। নিয়মিত মাসাজ আপনার গলার ত্বক টানটান রাখতে সাহায্য করে। ভুলভাবে মাসাজ করলে কিন্তু উলটো ফল হবে! তাই গলায় ক্রিম মাখার সময় হাতের তালু বা আঙুল নিচের দিক থেকে উপর দিকে টানবেন। বৃত্তাকারে বা উপর থেকে নিচে মাসাজ একেবারেই নয় গলার ত্বক রাখুন কোমল

টিপ 2
নিয়মিত তেল মাখলে ত্বক টানটান, পেলব থাকে। গলায় মাখার জন্য খুব ভারী তেল ব্যবহার করবেন না। অল্প পরিমাণে খাঁটি নারকেল তেল মাখতে পারেন। হাতের পাতায় নারকেল তেল নিয়ে তাতে অল্প জল মিশিয়ে নিয়ে গলায় মাখুন। অলিভ অয়েল, সুইট আমন্ড অয়েল, ক্যামোমাইল অয়েল, ইউক্যালিপটাস অয়েলও গলায় মাখার পক্ষে বেশ ভালো।

টিপ 3
গলার ত্বক বেশি মাসাজ করবেন না। বড়ো জোর 5-7 মিনিট মাসাজ করা যেতে পারে, কিন্তু তার মধ্যেও দু’ এক মিনিটের বিরতি নিন।

টিপ 4
মুখের মতোই গলার ত্বক সতেজ রাখতে মাস্ক আর প্যাকের কোনও বিকল্প নেই। আপেল, পাকা কলা, অ্যাভোকাডো, প্লামের মতো ফল গলার পাতলা ও স্পর্শকাতর ত্বকের জন্য আদর্শ।

  1. পাকা কলা চটকে তার সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে মুখে আর গলায় লাগিয়ে নিন। 15 মিনিট রেখে পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। গলার সমস্ত সূক্ষ্ম রেখা উধাও হয়ে যাবে, ত্বকে ফিরবে উজ্জ্বলতা।
  2. ডিমের সাদা অংশ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। একটা চ্যাপটা ব্রাশ দিয়ে গলায় লাগিয়ে 10-12 মিনিট রাখুন, তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন
  3. পাকা কুমড়ো চটকে নিয়ে গলায় লাগান। সপ্তাহে তিন-চারবার লাগিয়ে 20 মিনিট রাখুন। বয়স কুড়ির কোঠার শেষ দিকে পৌঁছোলেই এই প্যাকটি গলায় লাগানো শুরু করতে পারেন।

টিপ 5
গলায় প্যাক লাগানোর পর শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। মাটি, বেসন বা আটার প্যাক পুরোপুরি শুকোনোর আগেই ধুয়ে ফেলুন।

টিপ 6
গলার ত্বক সতেজ রাখতে এক্সফোলিয়েশনও করতে হবে নিয়মিত। আমন্ড গুঁড়ো করে তাতে দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন, তারপর নিচ থেকে উপরের দিকে মাসাজ করে এক্সফোলিয়েট করে নিন। পাঁচ মিনিট পরে ধুয়ে ফেলবেন।

টিপ 7
সারা দিনের শেষে শুতে যাওয়ার আগে যেমন মুখের মেকআপ তুলে ত্বক পরিষ্কার করেন, তেমনি গলার ত্বকও পরিষ্কার করবেন। মেকআপ রিমুভারে তুলো ভিজিয়ে নিচ থেকে উপরে ঘষে মেকআপ তুলে ফেলুন। তারপর কোমল ময়শ্চারাইজ়ার লাগিয়ে নিন।

মন্তব্য
Loading...